Header Ads

অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার ছবিটি কি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত


অ্যাক্সিডেন্টা প্রাইম মিনিস্টার ছবিটি কি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত


টলি বাংলা ওয়েব ডেস্ক
বাণিজ্যিক হিন্দি সিনেমা ফর্মুলা বদলে ফেলেছে। সাদাকালো রোমান্টিক সিনেমার ছক ভেঙে অমিতাভ বচ্চনকে নিয়ে অ্যাংরি হিরোর যুগও বদলেছে। হলিউডি ঘরানার পলিটিকাল ছবির যুগে পা রেখেছে বাণিজ্যিক মুম্বাই ইন্ডাস্ট্রি। তবে সত্তর-আশির দশকে গোবিন্দ নিহালিনি প্রমুখর বাম-মনস্ক রাজনীতির ছবি থেকে আজকের এই সব সিনেমা ভিন্ন গোত্রের। আক্রোশ ,অর্ধসত্য, হাজার চুরাশিকা মা, ম্যা আজাদ হু, পাড়, মির্চ-মাসালা ইত্যাদি রাজনৈতিক ছবি ছিল দেশের সামন্ত অর্ধপুঁজি শাসিত জগাখিচুরি সমাজের আর্থঃসামাজিক দলিল। এই সব ছবির শিল্পমূল্যও কম ছিল না।

আজ জীবিত বা প্রয়াত ব্যক্তির জীবনীমূলক সিনেমায় থাকে নিছক বিনোদন প্যাকেজ এবং ক্ষুদ্র রাজনৈতিক স্বার্থ। ছবি হিট করাতে মুক্তির আগে নানা কায়দায় বিতর্ক তুলতে হয় বাণিজ্যিক স্বার্থে। যেমন পদ্মাবত ছবি নিয়ে মৌলবাদী তান্ডব হয়েছিল।



ভোটে জেতার জন্য রাজনৈতিক দলগুলো সিনেমাকে ব্যবহার করতে শুরু করেছে। বিজেপি আমলে পাকিস্তান কে খাটো করে দেখাবার জন্য গদার এর মত ছবি বানানো হয়েছে। যদিও সেই ছবি নানান দিক থেকে প্রশংসারও দাবি রাখে। যেমন চীন-ভারত যুদ্ধের পরে বানানো হয় চরম চীন বিদ্বেষী সিনেমা হকিকত, আখে ইত্যাদি। হলিউডে যেমন শতশত সিনেমা হয়েছে সোভিয়েত রাশিয়া বিরোধী বন্ড সিরিজ। এইসব সিনেমায় তথ্যনিষ্ঠতার প্রতি আগ্রহ থাকে না। মিথ্যা কাল্পনিক গল্প বলতে হয়। আর থাকে কোন দেশ, ব্যক্তি, সম্প্রদায়ের প্রতি চরম বিদ্বেষ। শিল্পীর স্বাধীনতার নামে উদ্দেশ্যপ্রণোদিতভাবে ঘৃণার বিষ ছড়ানো হয়।

রাজনৈতিক কৌশল চরিতার্থ করতে বিজেপি নেহেরু পরিবার ও দর্শনের বিরোধিতা করতে সর্দার প্যাটেলকে আশ্রয় করেছে বলে বিরোধীদের দাবি। মোদীজীরা কুৎসিত ভাষায় মনমোহন সিংহকে অনবরত আক্রমণ করে চলেছেন। তাদের মতে সোনিয়া গান্ধীর রিমোট কন্ট্রোলে মনমোহন সিংহ চলতেন। আলোচ্য ছবিতে অবশ্য মনমোহন সিংহকে মহান করার চেষ্টা হয়েছে বলে মনে করা হচ্ছে।




রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে এ হলো আরেক রাজনৈতিক ছক। গান্ধী পরিবারকে মেলাইন করো। ইতিহাস বিকৃত করো। বিরোধীদের মতে এ হল ঘৃণার রাজনীতি ছড়িয়ে সমাজটাকে  এলোমেলো করে দেওয়ার চাল। বলুন তো, ভারতের সবচেয়ে দুর্বল প্রধানমন্ত্রীর জীবনে এমন কোন মহৎ গুণাবলি বর্তমান যা আদর্শযোগ্য ? তিনি কি খুব বড় মাপের অর্থনীতিবীদ ? অনেকেই মনে করেন তিনি রাজনীতিতে চরম ব্যর্থ। তিনি ছিলেন এক দুর্বল প্রশাসনের কর্তা। তার মধ্যে অনুসরণযোগ্য কি কোন উপাদান বর্তমান রয়েছে যা প্রচারের জন্য শত শত কোটি টাকা খরচ করে ছবি নির্মাণ করা হয়?
বিশেষ প্রতিবেদন - দীপঙ্কর চক্রবর্তী

Credit
Photo : Google

For the all News Update Please follow our Website www.tollybangla.com
Subscribe our Youtube Channel Tolly Bangla Youtube
Follow Us on Twitter Tolly Bangla twitter
Like our Facebook Page Tolly Bangla Facebook Page

( প্রিয় পাঠক / পাঠিকা , পোস্টটিতে  লাইক, মন্তব্য ও শেয়ার করুন এবং নিয়মিত আপডেট পেতে আমাদের পেজে লাইক করুন )

No comments

Powered by Blogger.