Header Ads

রাজনীতির বিজ্ঞাপনে বিশ্বাস করিও না


বিজ্ঞাপনে বিশ্বাস করিও না
(ব্যাক্তিগত কলম)

টলি বাংলা ওয়েব ডেস্ক
এক বাঙালি কবি বহুদিন আগে কবিতায় বলেছিলেন, ‘ বিজ্ঞাপনে মুখ ঢেকে যায়তিনি মূলত পণ্যের বিজ্ঞাপনের উৎকট প্রচারে আতঙ্কিত ছিলেন। বিবেকানন্দ বলতেন, ‘আপনারে বড় বলে বড় সে নয়আরো বলতেন, ‘চালাকির দ্বারা মহৎ কাজ হয় না

বাংলায় রাজনৈতিক নেতা-নেত্রীদের মুখের বিজ্ঞাপন ও কাট-আউটের কালচার তৃণমূলের আমদানি। আজ প্রস্রাব খানার উদ্বোধনেও নেত্রীর অনুপ্রেরণার মুখ দরকার।



ভোট প্রচারে নীতি আদর্শ নিয়ে বক্তৃতা করতে, বামেদের জুড়ি মেলা ভার। সরকারে গেলে তাদের কি কর্মসূচি হবে, সংসদে গিয়ে শ্রমিক-কৃষক বিরোধী কালা আইন আটকাবার চেষ্টা ইত্যাদি তাদের নির্বাচনী ভাষণে ফুটে ওঠে। কোটি কোটি যুবকের মিথ্যে চাকরির প্রতিশ্রুতি, সোনার দেশ বানিয়ে দেওয়ার জুমলা এসব কখনো বামেরা বলতেন না। তারা মিথ্যে বিজ্ঞাপনে প্রতিশ্রুতি দিতেন না।



চরম দক্ষিণপন্থী দলগুলোর প্রধান হাতিয়ার মিথ্যা বিজ্ঞাপন, ভোটারকে লোভ দেখানো। নির্বাচনে দাঁড়িয়ে এরা যখন ব্যক্তিগত আয় ও সম্পদের ভান্ডার লুকোছাপা করেও যা ঘোষণা করতে বাধ্য হন - তা থেকে পরিষ্কার হয়ে যায় যে এরা ব্যক্তিগত সম্পত্তি বাড়ানোর জন্য ভোটকে ব্যবহার করে। এসব কথা আজ জলের মত পরিষ্কার।

এরা মিডিয়াকে বশীভূত করে প্রভূত অর্থের বিনিময়ে নিজেদের ঢাক বাজাতে চায়। আজকাল বাণিজ্যিক অর্থে কিছু পেশাদার সংস্থা হয়েছে, যারা কোটি কোটি টাকার বিনিময়ে দক্ষিণপন্থী দলগুলোর হয়ে স্লোগান তৈরি করে দেওয়া ও প্রচার কৌশল তৈরি করে দেওয়ার কাজ করে। যেমন ২০১৪ সালে মোদীজি কে প্রজেক্ট করা হয়েছিল।



প্রখ্যাত আমেরিকান সমাজবিজ্ঞানী নোয়াম চমস্কির লেখায় ভারতসহ বিশ্বের বহু দেশের ভোটযুদ্ধে শাসকদের এই সব কীর্তি ফাঁস করে দিয়েছেন।

অতএব সাধু সাবধান। বিজ্ঞাপন প্রচার ও সততার মাদুলি ধারীদের বিশ্বাস করার আগে ভাবুন - এদের মুখোশের আড়ালে আসল মুখটা কেমন ?


বিগত দিনে নির্বাচনগুলোতে জহরলাল নেহেরু, মোরারজি দেশাই, লাল বাহাদুর শাস্ত্রী আজকের মতো নির্লজ্জ ভোট প্রচার করতেন না। ভোটের ময়দানে নীতি-আদর্শের কথাই বলতেন।

প্রতিবেদন ঃ দেবাশিষ দত্ত

Credit
Photo : Google


For the all News Update Please follow our Website www.tollybangla.com
Subscribe our Youtube Channel Tolly Bangla Youtube
Follow Us on Twitter Tolly Bangla twitter
Like our Facebook Page Tolly Bangla Facebook Page


( প্রিয় পাঠক / পাঠিকা , পোস্টটিতে  লাইক, মন্তব্য ও শেয়ার করুন এবং নিয়মিত আপডেট পেতে আমাদের পেজে লাইক করুন )

No comments

Powered by Blogger.