Header Ads

একক নাটক - শম্ভু মিত্র সমালোচনা - Samvu Mitra Drama by Debesh Thakur Review



একক নাটক - শম্ভু মিত্র
নাট্যকার ও অভিনেতা - দেবেশ ঠাকুর

টলি বাংলা ওয়েব ডেস্ক
দেবেশ ঠাকুর প্রবীণ মানুষ। কমেডি নাটক তার কলমে বেশ উতরে যায়। সিরিয়াস নাটকও মন্দ লেখেন না। তবে সব নাটক যে, উতরে যায় তা বলা যাবে না। নিজে অভিনেতাও বটে। ২৬শে মে তারিখে তাঁর দুটি একক নাটক দেখলাম। শেষ সংলাপ তথা মাইকেলে শেষ কদিনের কথা। আর শম্ভু মিত্র।




তাঁর কণ্ঠ সম্পদ ভালো। সু-আবৃত্তিকার। তবে দুটি নাটকে অভিনয় বস্তুটা পাওয়া গেল না। মঞ্চে ঘোরা-ফেরা করে শ্রুতি নাটক পরিবেশনা করলেন। বিন্দুমাত্র দৃশ্য তৈরি হল না।

মাইকেল দেখতে বসলে উৎপল দত্তের তুলনা স্বাভাবিক ভাবে চলে আসে। যাত্রার স্বপন কুমারও উঁকি মারে। দেবেশ বাবুকে এদের পাশে নিতান্ত সাদামাটা মনে হয়।

এবার আসা যাক শম্ভুমিত্র নাটকের বিষয়বস্তু প্রসঙ্গে। শম্ভুবাবু বিতর্কিত চরিত্র। গুনি আবৃত্তিকার। কণ্ঠ দিয়ে অভিনয় করতেন। আমি সে সব বিষয়ে যাচ্ছি না। শম্ভুবাবুকে শিশির ভাদুরি ঈর্ষা করতেন বলে, ছোট ছোট পার্ট দিতেন এই তথ্য দেবেশ ঠাকুর কোথায় পেলেন ?

গণনাট্যের "নবান্ন"-কে প্রথমে শ্রীরঙ্গম ভাড়া দিতে না চাইলেও, তিনি নবান্ন দেখার পরে মুগ্ধ হয়ে বলেছিলেন - এই থিয়েটারটাই তো এতদিন খুঁজে বেড়াচ্ছি।

এমন আরও বহু ভুল তথ্য নাটকে রয়েছে যা শম্ভুবাবুকে মহান করতে গিয়ে, দেবেশবাবু শম্ভুবাবুকে কালিমালিপ্ত করেছেন। সত্যজিৎ রায়ের "গণশত্রু" দেখার পরে শম্ভুবাবুর সমালোচনাটাই বা কোথায় পেলেন দেবেশ ঠাকুর ?


ব্যাক্তিস্বাতন্ত্রবাদী তত্ত্ব যে উনবিংশ শতাব্দীতে বাতিল হয়ে গেছে, তা কি দেবেশবাবু জানেন ? রবীন্দ্রনাথের "রক্তকরবী"কি ব্যাক্তি না সন্মিলিত জনগণের গান গায় ?

ব্যাক্তিবাদী তত্ত্ব রবিন্দ্রনাথ বর্জন করে 'কালের যাত্রা' রচনা করেছেন।

সমালোচনা : সুব্রত কাঞ্জিলাল

Credit

Photo : Google

For the all News Update Please follow our Website www.tollybangla.com
Subscribe our Youtube Channel Tolly Bangla Youtube
Follow Us on Twitter Tolly Bangla twitter
Like our Facebook Page Tolly Bangla Facebook Page


( প্রিয় পাঠক / পাঠিকা , পোস্টটিতে  লাইক, মন্তব্য ও শেয়ার করুন এবং নিয়মিত আপডেট পেতে আমাদের পেজে লাইক করুন )

No comments

Powered by Blogger.