Header Ads

NRC কি ভোট রাজনীতির চাল ?


NRC কি ভোট রাজনীতির চাল ?


টলি বাংলা ওয়েব ডেস্ক
খবরে প্রকাশ NRC-র আতঙ্কে আত্মহত্যার মিছিল শুরু হয়েছে। মিডিয়ায় যে সংখ্যাটা আসছে আসল ঘটনা তারচেয়ে গভীরে। সংখ্যাতত্ত্ব তো ভারতীয় গণতন্ত্রের দোসর বা রাজনীতিকদের দাবার চাল। তৃণমূল ও বামেরা NRC নিয়ে সোচ্চার। রাজ্যের বিভিন্ন জায়গায় মিটিং, মিছিল চলছে। কংগ্রেস নীরব। বিজেপি বলছে NRC হবেই। ঘাড় ধাক্কা দিয়ে ২ কোটি মানুষকে বাংলা থেকে বার করে দেয়া হবে।



রাজাভাতখাওয়া অঞ্চলে এক বিধবা গৃহবধূ দিলীপ ঘোষকে প্রশ্ন করলেন, আমার কাগজপত্র বানের জলে ভেসে গেছে। আমাকে তাড়িয়ে দেবেন ? দিলীপবাবু প্রশ্ন শুনে অপ্রস্তুত। তিনি আত্মহত্যার ঘটনার জন্য মমতা বন্দ্যোপাধ্যায় কি অভিযুক্ত করেছেন এবং FIR করা উচিত বলে তিনি মনে করেন।

জাতীয় নাগরিকপঞ্জি বিলে দু'দফায় কংগ্রেস ও NDA জমানায় মন্ত্রী থাকাকালীন মমতাদেবী সই করেছেন। ২০০৮ সালে বাংলার ভোটার লিস্টে অবৈধ বাংলাদেশিদের নাম আছে বলে স্পিকারকে ভোটার লিস্ট ছুড়ে মেরেছিলেন। কিন্তু এরপর সরকারে এসে সেই ভোটার লিস্ট তার কাছে শুদ্ধ হয়ে গেছে। এখন হুংকার দিচ্ছেন, বাংলায় NRC করতে দেব না।

বামেরা আওয়াজ তুলেছে, ৫০ সাল থেকে ভোটার লিস্ট ওয়েবসাইটে দিতে হবে। বাম জমানায় যা বিডিও অফিসে থাকতো এখন সেগুলো দালালরা প্রচুর টাকা খেয়ে বার করছে। দেশের চরম মুদ্রাস্ফীতি চলছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম আকাশছোঁয়া। ৭০ বছরে এমন বেকার সংখ্যা দেখা যায়নি। সর্বত্র চরম দুর্নীতি। রিজার্ভ ব্যাংকের তহবিল ফাঁকা করে কর্পোরেটদের দিয়ে দেওয়া চলছে। পাকিস্তানের মতো সামান্য ইঁদুরকে বাঘ বলে প্রচার চলছে। বাম বিদ্বজ্জন যথা প্রভাত পট্টনায়েক, ইরফান হাবিব, রোমিলা থাপার সহ অমর্ত্য সেনরা উপরে উল্লেখিত প্রশ্ন তুলে বলছেন, হচ্ছেটা কি ?

স্বাধীনতার পর থেকে শাসক কংগ্রেস নরম সাম্প্রদায়িক রাজনীতি করার সঙ্গে সঙ্গে প্রাদেশিকতা বিষ ছড়িয়ে দেশটাকে ধ্বংসের পথে টেনে নামিয়েছে - শুধুমাত্র ক্ষুদ্র ভোট রাজনীতির স্বার্থে। বামেরা মানুষের মৌলিক সমস্যাগুলো সামনে এনেও তীব্র আন্দোলন করেনি। স্রোতে গা ভাসিয়ে ভোটের অংক কষেছে।


ফলত NRC যে সম্পূর্ণ সংবিধান বিরোধী, শুধুমাত্র হিন্দু নয় - একজন অহিন্দুকেও দেশ থেকে বার করা সম্ভব নয়, সুপ্রিমকোর্ট তাতে বাধা দেবে, এই কথা মানুষকে বোঝাতে পারছে না কেন ?


কেন NRC-র ইস্যুতে ২০২১ সালের বিধানসভা ভোট হবে - এটাতো বাংলার বামেদের ব্যর্থতা সূচিত করবে। এই প্রশ্ন বহির্বঙ্গে উঠে গেছে। ভোটারদের ভয় দেখিয়ে, হিন্দু ও মুসলিম ভোট ভাগ করতে তৃণমূল ও বিজেপি আসরের নেমেছে এই চিত্র ক্রমশ স্পষ্ট হচ্ছে এমনই মনে করছেন বহু রাজনৈতিক বিশ্লেষকেরা।

Credit
Photo : Google

For the all News Update Please follow our Website www.tollybangla.com
Subscribe our Youtube Channel Tolly Bangla Youtube
Follow Us on Twitter Tolly Bangla twitter
Like our Facebook Page Tolly Bangla Facebook Page


( প্রিয় পাঠক / পাঠিকা , পোস্টটিতে  লাইক, মন্তব্য ও শেয়ার করুন এবং নিয়মিত আপডেট পেতে আমাদের পেজে লাইক করুন )

No comments

Powered by Blogger.